Hot Posts

সচিবালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভের ফলে এইচএসসি পরীক্ষা বাতিল: সরকারের সিদ্ধান্ত এবং পরবর্তী পরিকল্পনা

     

সচিবালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভের ফলে

# সচিবালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভের ফলে এইচএসসি পরীক্ষা বাতিল: সরকারের সিদ্ধান্ত এবং পরবর্তী পরিকল্পনা


**ঢাকা, ২১ আগস্ট:** সচিবালয়ে শিক্ষার্থীদের প্রবল বিক্ষোভের ফলে সরকার স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষাগুলো বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষার ফলাফল কীভাবে প্রকাশ করা হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।


**বিক্ষোভের কারণ:** গত ৩০ জুন থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষার মধ্যেই ছাত্র-জনতার আন্দোলন ও সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের কারণে পরীক্ষা কয়েক দফায় স্থগিত হয়। এরপর শেখ হাসিনার সরকার ক্ষমতাচ্যুত হওয়ার ফলে আরও অনিশ্চয়তা দেখা দেয়। এ অবস্থায় পরীক্ষার্থীদের দাবির মুখে অবশেষে ৫ আগস্ট পরীক্ষাগুলো বাতিল করা হয়।


**পরবর্তী পদক্ষেপ:** শিক্ষা বোর্ডগুলোর পরীক্ষা নিয়ন্ত্রকদের সঙ্গে আজকের বৈঠকে ফলাফল প্রকাশের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা হবে। এ বৈঠকের সুপারিশ সরকারে পাঠিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।


**শিক্ষার্থীদের প্রতিক্রিয়া:** স্থগিত পরীক্ষাগুলো বাতিলের সিদ্ধান্তে শিক্ষার্থীরা স্বস্তি প্রকাশ করেছেন। তারা দাবির পক্ষে সচিবালয়ে বিক্ষোভ করে এবং শিক্ষামন্ত্রীর কার্যালয় পর্যন্ত পৌঁছে যায়। এর ফলেই দ্রুত এই সিদ্ধান্ত গৃহীত হয়।


**শিক্ষাবিদদের মতামত:** এই সিদ্ধান্তের ব্যাপারে শিক্ষাবিদদের মধ্যে মতভেদ দেখা দিয়েছে। কেউ কেউ মনে করেন, উদ্ভূত পরিস্থিতিতে এটি যৌক্তিক হলেও, অন্যরা মনে করেন, এতে শিক্ষার্থীদের দীর্ঘমেয়াদী ক্ষতির সম্ভাবনা রয়েছে।


**অতীতের উদাহরণ:** ২০২০ সালে করোনাভাইরাস মহামারির কারণে এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছিল এবং এসএসসি ও জেএসসি পরীক্ষার গড় মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করা হয়েছিল। এ বছরের সিদ্ধান্তের ক্ষেত্রেও হয়তো অনুরূপ কোনো পদ্ধতি অনুসরণ করা হবে।


**শেষ কথা:** দেশের অন্যতম গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসেবে পরিচিত এইচএসসির ফলাফল কীভাবে প্রকাশিত হবে তা নিয়ে এখন শিক্ষার্থীরা উদ্বিগ্ন। দ্রুত ও ন্যায়সংগত সমাধান প্রত্যাশা করছে দেশের শিক্ষাব্যবস্থা ও ছাত্রসমাজ। 


---

Deily update follow 

https://bdnewstoday360


Post a Comment

0 Comments

https://www.googletagmanager.com/ns.html?id=GTM-WP7G72MH