Hot Posts

বন্যার করুণ চিত্র, আশ্রয়কেন্দ্রে মা জানেন না ছেলেরা কোথায়

 

শাহানারা বেগমের করুণ গল্প:


ফেনী জেলার ফাজিলপুরের বাসিন্দা শাহানারা বেগম জানেন না তাঁর পরিবারের আট সদস্য কোথায় আছেন। বন্যার তাণ্ডবে তাঁদের বাড়িঘর ডুবে যাওয়ার পর, স্থানীয় লোকজন তাঁকে এবং ছেলের বউকে উদ্ধার করে ফাজিলপুর রেলস্টেশনে নিয়ে আসে। দুই দিন ধরে তাঁরা স্টেশনে আশ্রয় নিয়েছেন, অথচ পরিবারের বাকি সদস্যদের কোন খোঁজই পাননি। শুধু গতকাল শনিবার দুপুরে সামান্য মুড়ি ও চিড়া খেতে পেরেছেন।


   শাহানারা বেগমের করুণ গল্প:


ষাটোর্ধ্ব শাহানারা বেগম একটি ছোট ব্যাগ নিয়ে ফাজিলপুর রেলস্টেশনে বসে ছিলেন। তিনি জানান, তাঁর বাড়ি ফাজিলপুর ইউনিয়নের এক প্রান্তে। দুই ছেলে ও তিন মেয়ে নিয়ে তাঁদের পরিবার। মেয়েদের বিয়ে হয়ে যাওয়ায় তাঁরা অন্য জায়গায় থাকেন। বুধবার রাতে হঠাৎ বন্যায় তাঁদের একচালা ঘর ডুবে যায়, বিদ্যুৎও চলে যায়। আতঙ্কে তিনি ও ছেলের বউ পাশের একটি একতলা বাড়ির ছাদে গিয়ে আশ্রয় নেন, বাকি সদস্যরা নিরাপদ স্থানে পৌঁছানোর চেষ্টা করেন।


শাহানারা বলেন, "রাতের বেলা পানি বাড়তে থাকলে দূর থেকে কিছু প্রতিবেশীর গলা শুনছিলাম, কিন্তু কাউকে দেখা যাচ্ছিল না। ভয় ও আতঙ্কে রাত কাটিয়েছি। এখনও জানি না আমার ছেলেরা কোথায় আছে, তাঁদের সাথে কোনো যোগাযোগও নেই।"


**বন্যার তীব্রতা এবং মানুষের সংগ্রাম:**

বন্যার করুণ চিত্র, আশ্রয়কেন্দ্রে মা জানেন না ছেলেরা কোথায়


ফেনী জেলার ছাগলনাইয়া, ফুলগাজী, পরশুরাম, ফেনী সদর, দাগনভূঞা ও সোনাগাজী—এ ছয় উপজেলা পুরোপুরি বন্যাকবলিত। গ্রামের পর গ্রাম পানিতে ডুবে গেছে। অনেকেই স্থানীয় স্কুল, কলেজ, মসজিদ ও মন্দিরে আশ্রয় নিয়েছেন। সুপেয় পানি ও খাবারের সংকট প্রকট হয়ে উঠেছে।


একই প্ল্যাটফর্মে আশ্রয় নিয়েছেন নুরুন নাহার। তাঁর বয়স প্রায় সত্তর। ভেজা কাপড়ে শুয়ে থাকা এ নারী জানান, এমন ভয়াবহ বন্যা তিনি জীবনে দেখেননি। বন্যার কারণে পাঁচ দিন ধরে তিনি ঘুমাতে পারেননি। নুরুন নাহারের স্বামী মারা গেছেন দুই বছর আগে। একমাত্র ছেলের সংসারেও অভাবের শেষ নেই। বন্যার তীব্র স্রোতে তাঁদের ঘর টিকে থাকবে কিনা, তা নিয়েও তিনি দুশ্চিন্তায় আছেন।


**উপসংহার:**


ফেনী জেলার বন্যা পরিস্থিতি খুবই উদ্বেগজনক। এলাকার হাজার হাজার মানুষ ঘরবাড়ি হারিয়ে আশ্রয়কেন্দ্রে কিংবা আত্মীয়ের বাড়িতে আশ্রয় নিয়েছেন। খাবার ও পানির সংকট তাঁদের কষ্ট আরও বাড়িয়ে তুলেছে। সরকার ও স্থানীয় প্রশাসনের জরুরি ভিত্তিতে সাহায্য প্রয়োজন, যেন এই অসহায় মানুষগুলোর দুঃখ কিছুটা হলেও লাঘব হয়।




follow by: bdnewstoday360 


ফেনী বন্যা', 'আশ্রয়কেন্দ্র', 'ফাজিলপুর রেলস্টেশন', 'খাবার সংকট'

Post a Comment

0 Comments

https://www.googletagmanager.com/ns.html?id=GTM-WP7G72MH