Hot Posts

কুমিল্লায় বন্যাদুর্গতদের সহায়তায় বিজিবির অভিযান

 

বন্যাদুর্গত মানুষ উদ্ধার করছেন বিজিবির সদস্যরা।


কুমিল্লার গোমতী নদীর তীরবর্তী বিবির বাজার এলাকার বন্যাদুর্গত লোকজনকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে স্থানান্তর করছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কুমিল্লা ব্যাটালিয়নের সদস্যরা। তাঁরা বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের মধ্যে ত্রাণসামগ্রীও বিতরণ করছেন, যা স্থানীয় জনগণের জন্য অত্যন্ত সহায়ক হয়েছে।


বিজিবি সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গোমতী নদীর তীরে ফাটল দেখা দিলে নদীর ভাঙন রোধে কাজ করেন বিজিবির সদস্যরা। তাঁরা স্থানীয় বাসিন্দাদের সঙ্গে মিলে বালুর বস্তা ফেলে বাঁধ নির্মাণের মাধ্যমে বন্যার ক্ষয়ক্ষতি কমানোর চেষ্টা করেন।


বর্তমান বন্যায় দেশের আটটি জেলার ৩৫৭টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে ৪ লাখ ৪০ হাজার ৮৪০টি পরিবার পানিবন্দী অবস্থায় পড়েছে। মোট ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা প্রায় ২৯ লাখের কাছাকাছি। দুর্ভাগ্যজনকভাবে, বন্যায় এখন পর্যন্ত দুজন মারা গেছেন, একজন ফেনীতে এবং আরেকজন ব্রাহ্মণবাড়িয়ায়।

স্থানীয়দের নিয়ে বালুর বস্তা ফেলে বাঁধ নির্মাণ করছেন বিজিবির সদস্যরা। 


আজ বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা। তাঁর মতে, বন্যায় ক্ষতিগ্রস্ত আটটি জেলা হলো ফেনী, কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, খাগড়াছড়ি, মৌলভীবাজার ও হবিগঞ্জ।


সরকারের তথ্য অনুযায়ী, বর্তমানে ১ হাজার ৫৩৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে, যেখানে ৭৫ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছে। সরকার ও স্থানীয় প্রশাসন ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে, যাতে সাধারণ মানুষকে দ্রুত সহায়তা প্রদান করা যায়। 


**সংক্ষিপ্ত বিশ্লেষণ**: কুমিল্লার বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়িয়ে বিজিবির এমন পদক্ষেপ প্রশংসনীয়। এই ধরনের কর্মকাণ্ড স্থানীয় মানুষের জন্য সহায়ক ও নিরাপদ জীবনের প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করে। 


---

আরও খবর পেতে আমাদের সাথেই থাকুন 

Bdnewstoday360 

Post a Comment

0 Comments

https://www.googletagmanager.com/ns.html?id=GTM-WP7G72MH