Hot Posts

আনসার সদস্যদের সংঘর্ষ: ১৪৯ জনকে আদালতে নেওয়া হচ্ছে বিস্তারিত জানতে

 


 আনসার সদস্যদের সংঘর্ষ: ১৪৯ জনকে আদালতে নেওয়া হচ্ছে


আনসার বাহিনীর চাকরি জাতীয়করণের দাবিতে আন্দোলনরত সদস্যদের সঙ্গে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। গতকাল রবিবার রাতে সচিবালয়ের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে। আজ সোমবার আদালতে নেওয়া হচ্ছে ওই সংঘর্ষে জড়িত আনসার সদস্যদের।


**আদালতে আনসার সদস্যদের উপস্থিতি:**


আদালত সূত্রে জানা গেছে, আজ দুপুর পর্যন্ত ১৪৯ জন আনসার সদস্যকে প্রিজন ভ্যানে করে ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নেওয়া হয়েছে। তাঁদের আদালতের হাজতখানায় রাখা হয়েছে এবং বিকেলে তাঁদের আদালতে তোলার কথা রয়েছে। 


**আন্দোলনের পেছনের কারণ:**


আনসার সদস্যরা কয়েক দিন ধরে চাকরি জাতীয়করণের দাবিতে ঢাকায় বিক্ষোভ করছিলেন। গতকাল তাঁরা সচিবালয় ঘেরাও করে রাখেন এবং তাৎক্ষণিকভাবে চাকরি জাতীয়করণের ঘোষণা দেওয়ার দাবি জানান। ঘেরাওয়ের কারণে সচিবালয়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বের হতে পারছিলেন না, যার ফলে দিনভর রাজধানীতে যানজট সৃষ্টি হয়।


**শিক্ষার্থীদের সাথে সংঘর্ষ:**


রাতের দিকে খবর ছড়ায় যে আনসার সদস্যরা সচিবালয়ে কিছু শিক্ষার্থীসহ অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাদের আটক রেখেছেন। এর ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সচিবালয়ের দিকে মিছিল নিয়ে যান এবং সংঘর্ষ বাধে। এ সংঘর্ষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহসহ প্রায় ৪০ জন শিক্ষার্থী আহত হন। আহতদের মধ্যে কিছু আনসার সদস্য ও সাংবাদিকও রয়েছেন।


**সরকারের পদক্ষেপ:**


গতকাল বিকেলে স্বরাষ্ট্র উপদেষ্টার সাথে আনসার সদস্যদের প্রতিনিধির বৈঠক হয়। বৈঠকে সাত সদস্যের কমিটি গঠন করে আনসার সদস্যদের দাবি পরীক্ষা-নিরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আনসার সদস্যরা তাতে সন্তুষ্ট না হয়ে পুনরায় সচিবালয় ঘেরাও করেন এবং তাঁদের দাবি পূরণের জন্য চাপ সৃষ্টি করেন। 


আইএসপিআর-এর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী মোতায়েন করা হয় এবং সেনাসদস্যরা সচিবালয়ের গুরুত্বপূর্ণ জায়গায় নিরাপত্তা জোরদার করেন। সংঘর্ষের সময় ছয়জন সেনাসদস্য আহত হন এবং তাঁদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। 


**পরিস্থিতি নিয়ন্ত্রণ:**


সেনাবাহিনী আনসার সদস্যদের শান্ত করতে বারবার চেষ্টা করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী আকাশে ২৭টি ফাঁকা গুলি ছোড়ে এবং অতিরিক্ত সেনা মোতায়েন করে আনসার সদস্যদের ছত্রভঙ্গ করে দেয়। অবশেষে অবরুদ্ধ উপদেষ্টারা এবং অন্যান্য কর্মকর্তারা সেনাবাহিনীর সহায়তায় সচিবালয় এলাকা ত্যাগ করেন।


**মামলার প্রস্তুতি:**


সংঘর্ষের ঘটনায় শাহবাগ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। পুলিশ বাদী হয়ে মামলাটি করবে বলে জানিয়েছেন শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাবুদ্দিন শাহীন।


---


Post a Comment

0 Comments

https://www.googletagmanager.com/ns.html?id=GTM-WP7G72MH